নিজস্ব প্রতিবেদক | ঢাকা

দেশে প্রথম বারের মতো চালু হলো ক্রস বর্ডার রেমিটেন্স সেবা। ‘হোমসেনড’ এর মাধ্যমে যৌথ ভাবে বাংলাদেশে এই সেবা চালু করেছে মাস্টারকার্ড ও ব্যাংক এশিয়া। নতুন এই সেবার মাধ্যমে বিশ্বের ১৩৬টি দেশ থেকে বিদেশে অবস্থানরত বাংলাদেশিরা ডিবিবিএলের মাধ্যমে দেশের চার কোটিরও বেশি ব্যাংক অ্যাকাউন্ট এবং মোবাইল ফোনে আর্থিক সেবাদানকারী (এমএফএস) দেশের বৃহত্তম প্রতিষ্ঠান বিকাশের পাচঁ কোটি অ্যাকাউন্টে সরাসরি রেমিট্যান্স বা প্রবাসী আয় পাঠাতে পারবেন।

সোমবার বিকেলে ভার্চুয়াল অনুষ্ঠানে ভিডিও বার্তায় এই সেবার উদ্বোধন করেন তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক।

এই সেবার মাধ্যমে বাংলাদেশ বৈধ উপায়ে আরও বেশি রেমিট্যান্স আনতে পারবে বলে এসময় আশা প্রকাশ করেন মন্ত্রী।

তিনি বলেন, গেল কয়েক বছরে ৬ হাজার ডিজিটাল সেন্টার তৈরি করা হয়েছে। নাগরিকদের স্মার্ট আইডি তৈরি করা হয়েছে। বাড়ছে ই-কমার্স। এধরনের ডিজিটাল সিস্টেম তৃণমূলের জীবন মানকে উন্নত করেছে। আর ডিজিটাল সুবিধা যুক্ত হওয়া এখন দেশে প্রবাসীদের অর্থ পাঠানোর পরিমাণ বাড়ছে। বাংলাদেশের রিজার্ভ এখন ৪৩ বিলিয়ন ডলার।

মাস্টার কার্ডের বাংলাদেশ কান্ট্রি ডিরেক্টর কামাল কাদিরের সঞ্চালনায় অনুষ্ঠানে দেয়া বক্তব্য এই সেবাটি জাতীয় পাখি দোয়োলের মতোই মানুষের কাছে আদরনীয় হবে বলে কৌতুক করেন বাংলাদেশ ব্যাংকের নির্বাহী পরিচালক হুমায়ুন কবির।

এছাড়াও মাস্টার কার্ডের দক্ষিণ এশিয়া অঞ্চলের চিফ অপারেটিং অফিসার বিকাস ভার্মা, হোমসেল প্রধান নির্বাহী স্টিভেন দোয়েল এবং বিকাশ প্রধান নির্বাহী কামাল কাদির অনুষ্ঠানে বক্তব্য রাখেন।

অনুষ্ঠান শেষে ধন্যবাদ জ্ঞাপন করেন জাকিয়া সুলতানা।